২০ ডিসেম্বর সারাদেশে মুক্তি পাচ্ছে কথাসাহিত্যিক সাদাত হোসাইন এর চলচ্চিত্র ‘গহীনের গান’

সাদাত হোসাইন

২০ ডিসেম্বর সারাদেশে মুক্তি পাচ্ছে কথাসাহিত্যিক সাদাত হোসাইন এর কাহিনি, চিত্রনাট্য, সংলাপ রচনা ও পরিচালনায় চলচ্চিত্র ‘গহীনের গান’। বাংলাঢোলের প্রযোজনায় পৌনে দুই ঘন্টা ব্যপ্তির সঙ্গীতধর্মী চলচ্চিত্রটির একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন সংগীতশিল্পী আসিফ আকবর। এছাড়াও সৈয়দ হাসান ইমাম, তমা মির্জা, তানজিকা আমিন, আমান রেজা, কাজী আসিফ প্রমুখ বিভিন্ন প্বার্শ চরিত্র রূপায়ণ করেছেন।

‘গহীনের গান’- বাংলাদেশে নির্মিত প্রথম সঙ্গীতধর্মী পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, আসিফ আকবরের প্রথম অভিনীত চলচ্চিত্র ছোট পর্দার অভিনেত্রী তুলনা আল হারুনের প্রথম চলচ্চিত্র, সাদাত হোসাইনের প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র পরিচালনা এবং বাংলাঢোল প্রতিষ্ঠানটির প্রথম পূর্ণদৈর্ঘ্য প্রযোজনা।

১-৩ আগস্ট, ২০১৮ হতে আশুলিয়ার মমতাপল্লী ও ৮ সেপ্টেম্বর, ২০১৮ হতে মোহাম্মদপুরে চলচ্চিত্রটির প্রথম ভাগের চিত্র গ্রহণ করা হয়। প্রথম ভাগে আসিফ আকবর ও তানজিকা আমীনের অভিনীত চিত্র ধারণের কাজ করা হয়। এসময় ৬টি গানের চিত্রায়ণ করা হয়। বসিলায় চিত্রগ্রহণ করতে যাওয়ার সময় তানজিকা, আসিফ, সাদাত ও বিদ্রোহী দীপন সড়ক দুর্ঘটনার কবলে পড়েছিলেন।

অভিনয় করেছেন আসিফ আকবর, সৈয়দ হাসান ইমাম, তানজিকা আমিন, আমান রেজা, কাজী আসিফ রহমান, তমা মির্জা, তুলনা আল হারুন, আরশ (শিশু শিল্পী) , মুগ্ধতা (শিশু শিল্পী)। পরিচালক সাদাত হোসাইন একসাথে সকল অভিনয় শিল্পীদের মনোনীত করা বা চুক্তিবদ্ধ করেননি। প্রথম পর্যায়ে মুখ্য চরিত্রে আসিফ আকবর ও তানজিকা হাসানকে অভিনয়ের জন্য নির্বাচন করেন। দ্বিতীয় পর্যায়ে ০৪ অক্টোবর, ২০১৮-তে তমা মির্জা ও আমান রেজাকে চুক্তিবদ্ধ করেন। গহীনের গান চলচ্চিত্রের চিত্রগ্রহণ ও সম্পাদনা যথাক্রমে করেছেন বিদ্রোহী দীপনলিয়ন রোজারিও। প্রধান সহকারী পরিচালনা করেছেন মিনহাজ রহমান পিয়াস ও হৃদয় চৌধুরী এছাড়াও সহকারী পরিচালনায় আরো ছিলেন গোলাম রাব্বানী, জিকু বড়ুয়া, সাজ্জাদ হোসেন, প্লাবন হাসান ও সোহরাব মুন্সী। শব্দ সম্পাদনা করেছেন সাকিরুজ্জামান পাপ্পু। মেহাদী হাসান অর্ণব শিল্প নির্দেশনা দিয়েছেন। পোষাক পরিকল্পনা করেছেন জান্নাত মৌরী।

গহীনের গান একটি সঙ্গীত নির্ভর চলচ্চিত্র। চিত্রনাট্য অনুযায়ী ৯টি গান এই চলচ্চিত্রে ব্যবহার করা হয়েছে। তরুন মুন্সীর সুর ও সঙ্গীত পরিচালনায় ৬টি গানের গীতি লিখেছেন তরুন মুন্সী নিজেই। ২টি গানের গীতি রচনা করেছেন রাজীব আহমেদ। ১টি গানের গীতিকার ছিলেন এই চলচ্চিত্রের পরিচালক সাদাত হোসাইন। গানগুলির মধ্যে ‘বন্ধু তোর খবর কি রে’ গানটির সুর করেছেন পল্লব স্যানাল ও সংগীত পরিচালনা করেছেন পার্থ মজুমদার। সবগুলি গান এককভাবে আসিফ আকবরের কন্ঠে ধারণ করা হয়। এছাড়াও পৃথকভাবে আবহ সঙ্গীত আয়োজন করেছেন রেজাউল করিম লিমন।

এমনও বরষায় গানটি অবমুক্তির মাধ্যমে ‘গহীনের গান’ চলচ্চিত্রের গান প্রকাশ করা শুরু হয়। ৩ ডিসেম্বর, ২০১৯ তারিখে বাংলা ঢোলের আনুষ্ঠানিক ইউটিউব চ্যানেলে গানটি অবমুক্ত করা হয়। এই গানের চিত্রায়নে অভিনয় করেছেন তমা মির্জা ও আমান রেজা।

বাবা গানটি ৯ ডিসেম্বর, ২০১৯ তারিখে বাংলা ঢোলের আনুষ্ঠানিক ইউটিউব চ্যানেলে অবমুক্ত করা হয়। এই গানের চিত্রায়নে হাসান ইমাম, কাজী আসিফ, তুলনা আল আজাদ ছাড়াও দুই শিশু শিল্পী আরশ ও মুগ্ধতা অভিনয় করেন।

‘গহীনের গান’ চলচ্চিত্রটি ৭ নভেম্বর, ২০১৯-এ বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে বিনা কর্তনে ছাড়পত্র পায়। এরপর ২৭ নভেম্বর, ২০১৯-এ সংবাদ সম্মেলনের মাধ্যমে চলচ্চিত্রের কলাকুশলীদের সাথে পরিচয়, ট্রেইলার মুক্তি ও ৩৫টি প্রেক্ষাগৃহে ২০ ডিসেম্বর, ২০১৯ একযোগে মুক্তির তারিখ ঘোষণা দেয়া হয়।